Sunday, 11 Feb 2018 10:02 ঘণ্টা

খালেদা জিয়া জামিন পাবেন : অভিমত আওয়ামী আইনজীবীদের

Share Button

খালেদা জিয়া জামিন পাবেন : অভিমত আওয়ামী আইনজীবীদের

 জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া উচ্চ আদালত থেকে জামিন পাবেন এমন অভিমত ব্যক্ত করেছেন আওয়ামী সমর্থক শীর্ষ আইনজীবীরা। একইসাথে সাজার বিষয় নিয়ে ধুম্রজাল সৃষ্টি না করতে বিএনপি সমর্থক আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

আজ সুপ্রিম কোর্ট বার ভবনে এক সংবাদ সম্মেলনে তারা একথা বলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবুদল বাসেত মজুমদার, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস, নুরুল ইসলাম সুজন এমপি, আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম ও সুপ্রিম কোর্ট বারের সহসভাপতি মো: অজি উল্লাহ।

ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুযায়ী নৈতিক স্খলনজনিত কারণে অভিযুক্ত হয়ে কারো দুই বছরের অধিক সাজা হলে সাজার পরবর্তী পাঁচ বছর তিনি নির্বোচনে অযোগ্য হবেন। এখন হাইকোর্টে আপিল হবে। খালেদা জিয়া জামিন আবেদন করতে পারবেন। জামিনও পেয়ে যাবেন। তিনি মামলা স্থগিতও চাইতে পারেন। এ অবস্থায় কেউ যদি আপিল করেন আপিল চলা অবস্থায় একেবারে বিচার শেষ না হওয়া পর্যন্ত তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। কাজেই নির্বাচনে অংশগ্রহণ নিয়ে কোনো রকমের বিতর্ক সৃষ্টি করা ঠিক না। আইন তার নিজস্ব গতিতে চলবে।

সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু বলেন, খালেদা জিয়াকে আদালত সাজা দিয়েছেন। এখানে সরকারের করার কিছু নেই। সাধারণত কোনো মামলায় পাঁচ বছরের যদি সাজা হয় সেই মামলায় উচ্চ আদালত জামিন দিয়ে থাকেন। সে হিসাবে খালেদা জিয়াও জামিন পাবেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, খালেদা জিয়াসহ যারা দণ্ডপ্রাপ্ত হয়েছেন, এর মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। এখন আইনের প্রক্রিয়ায় তিনি আপিল করবেন। আদালত বিবেচনা করবেন যে, তাকে জামিন দেয়া যায় কি না এবং তিনি আইনি প্রক্রিয়ার মাধ্যমে জামিন পেতে পারেন।

এই সংবাদটি 1,008 বার পড়া হয়েছে