Saturday, 14 Jul 2018 05:07 ঘণ্টা

ট্রাম্পের সফরের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল লন্ডন

Share Button

ট্রাম্পের সফরের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল লন্ডন

ট্রাম্পের সফরের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল লন্ডন

লন্ডন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৃটেন সফরের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল লন্ডন। লন্ডনের রাস্তায় বিক্ষোভ করেছে লক্ষাধিক মানুষ। এতে যোগ দিয়ে সাম্য ও ঐক্যের বন্ধনে আবদ্ধ হয়ে সামনে এগিয়ে চলার প্রত্যয় ব্যক্ত করেছেন বিরোধীদলীয় নেতা ও লেবার পার্টির প্রধান জেরেমি করবিন।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ৪ দিনব্যাপি বৃটেন সফরের বিরুদ্ধে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে আন্দোলনকারীরা। ‘স্টপ ট্রাম্প’ নামক একটি সংগঠন এর আয়োজন করে। এতে অংশ নেয় শীর্ষস্হানীয় মানবাধিকার সংগঠনগুলোর প্রতিনিধিরা। বিক্ষোভকারীরা মধ্য লন্ডনের রাস্তায় দিনভর প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে বিক্ষোভ করেন। তারা স্লোগানে স্লোগানে ট্রাম্পকে ‘বিশ্বাসঘাতক হিংসুক স্বৈরশাসক’ বলে অভিহিত করেন।

লন্ডনে আকাশে উড়া বেবি ট্রাম্পের বেলুনকে ঘিরেও ছিলো দিনভর হাজার হাজার মানুষের ভিড়।

যুক্তরাষ্ট্রের সাবেক নৌবাহিনীর নারী সেনা ট্রিক্সি মনক্স বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তিনি সংবাদমাধ্যমকে বলেন, ২০১৬ সালে ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি বৃটেনে চলে আসেন। এখন বৃটেনে তাদের শান্তি বিনষ্ট করতে এখানে চলে এসেছেন ট্রাম্প। একইসঙ্গে তিনি ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ অভিবাসন নীতিসহ বিভিন্ন কার্যক্রমের সমালোচনা করেন। টম আগার নামের এক বিক্ষোভকারী বলেন, শুধু জাতীয়তার ভিত্তিকে নির্দিষ্ট কিছু দেশের নাগরিকদের নিষিদ্ধ করার মাধ্যমে ট্রাম্প বর্ণবাদী আচরনের পরিচয় দিয়েছেন। স্ট্রমি ড্যানিয়ালের আইনজীবী মাইকেল এভেনাটিও লন্ডনে এসে সমাবেশে যোগ দিয়েছেন।

ট্রাম্প শুধু যুক্তরাষ্ট্র নয় পৃথিবীর যে কোনো দেশের জন্য হুমক উল্লেখ করে তাকে যুক্তরাজ্যে উষ্ঞ অভ্যর্থনা জানানোয় প্রধানমন্ত্রী থেরেসা মে’রও সমালোচনায়ও মুখর হন বিক্ষোভকারিরা।

এই সংবাদটি 1,003 বার পড়া হয়েছে